• চাঁদপুর, সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৭:৪১ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English
ব্রেকিং নিউজ
আজ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন পুলিশকে মানবিকতা, ধৈর্য, বুদ্ধিমত্তার ও সর্বদা সতর্কতার সহিত কাজ করার আহবান : অতিরিক্ত ডিআইজি কচুয়ায় আরো ২টি ড্রেজার উচ্ছেদ করলেন প্রশাসন হাজীগঞ্জে নবাগত ভূমি কর্মকর্তা মানিকের যোগদান প্রত্যাশা ব্লাড ব্যাংকের প্রতিষ্ঠা বার্ষিকীতে সম্মাননা ও পুরষ্কার বিতরণ কচুয়ায় আল বারাকাহ ইসলামী বীমা’র মরনোত্তর চেক হস্তান্তর চাঁদপুরে আধুনিক রেল স্টেশন প্লাটফর্মের নির্মাণে অনিয়মের অভিযোগ খলাগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয়ের উদ্বোধন করেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ‘স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায় ৯৯ % মানুষ’ কুমিল্লায় বাসের ধাক্কায় স্বামী-স্ত্রীর মৃত্যু, আহত ১৫

ত্রিশ বছরেও সরকারি হয়নি বিদ্যালয়টি

মনিরুজ্জামান বাবলু / ৩৯৬ বার পঠিত
আপডেট : সোমবার, ১১ অক্টোবর, ২০২১
কালচোঁ মধ্যপাড়া রেজি: বেসরকারি প্রাথমিক বিদ্যালয়

ত্রিশ বছরেও সরকারিকরণ হয়নি চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার কালচোঁ মধ্যপাড়া রেজিস্টার বেসরকারী প্রাথমিক বিদ্যালয়টি। ক্রমেই ঝরে যাচ্ছে শিক্ষার্থী। হতাশ এখন স্বপ্ন দেখা ওই বিদ্যালয়ের শিক্ষকরা।

সরজমিনে গিয়ে দেখা যায়, জরাজীর্ণ কালচোঁ মধ্যপাড়া রেজিস্টার বেসরকারী প্রাথমিক বিদ্যালয়টি এ যুগের একটি গোয়ালঘরকে হার মানাবে। ১৯৯১ সালের স্থাপিত হয় বিদ্যালয়টি। সরকারী করণের জন্য ৩৩শতাংশ জমিও রয়েছে বিদ্যালয়টির। বর্তমানে বিদ্যালয়টিতে ৪ জন শিক্ষক রয়েছেন। প্রায় ৮০জন শিক্ষার্থি আছেন বিদ্যালয়টিতে।

আরো জানা যায়,২০১৩ সালে বিদ্যালয়টি সরকারি করণের সকল প্রস্তুতি শেষ হয়। বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রণালয়ের আধীনে সারাদেশের ন্যায় হাজীগঞ্জ উপজেলায় ৫৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারীকরণের ঘোষণা হয়। কিন্তু কালচোঁ মধ্যপাড়া রেজিস্টার বেসরকারী প্রাথমিক বিদ্যালয়টির নাম ওই তালিকায় আসেনি।

বিদ্যালয়টি নিয়ে জীবনের দুঃখ-গাঁথার গল্প তুলে ধরেন শিক্ষিকা নাছিমা বেগম বলেন, চাকুরী জীবনের শেষপ্রান্তে এসেও চাই বিদ্যালয়টি সরকারী করণ করা হোক। এই স্বপ্ন মৃত্যু পর্যন্ত দেখে যাবো।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেলোয়ার হোসেন দীর্ঘ ত্রিশ বছর ধরে সাইকেলের উপর নির্ভর করে প্রতিনিয়ত সরকারী করণের স্বপ্ন দেখতে দেখতে স্কুলে আসেন। ২০১৩ সালে উপজেলার ৫৩টি বিদ্যালয় সরকারি ঘোষণায় নিজের বিদ্যালয়ের নাম না থাকায় মর্মাহত হয়ে পড়েন তিনি।

বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি অলিউল্যাহ্ মুন্সি বলেন, বিদ্যালয়টি সরকারী করণের জন্য সম্পত্তি দিয়েছি। সরকারের দায়িত্বশীলদের কাছে বিদ্যালয়টি সরকারী করণে আমার স্বপ্ন।

জানতে চাইলে হাজীগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আবু সাঈদ চৌধুরী পপুলার বিডিনিউজকে বলেন, তৎকালীন সময়ে কি ত্রুটি ছিল তা আমার জানা নেই। তবে নতুন করে আরো একটি তদন্ত প্রতিবেদন দেয়া হয়েছে।

চাঁদপুর জেলা শিক্ষা অফিসার সাহাব উদ্দিন বলেন, কালচোঁ মধ্যপাড়া রেজিস্টার বেসরকারী প্রাথমিক বিদ্যালয়টির যেসব তথ্য মন্ত্রণালয় চেয়েছে, তা পাঠানো হয়েছে। তারপরও সরকারি করণে বিদ্যালয়টির জন্য সকল ধরণের সহযোগিতা থাকবে।

আপনার মতামত লিখুন


এ জাতীয় আরো খবর..

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১