স্বপ্ন দিয়ে ঘেরা সোনালি ট্রফি

পপুলার বিডিনিউজ ডেস্ক
আপডেটঃ জুন ৯, ২০২২ | ৪:০১ 56 ভিউ
পপুলার বিডিনিউজ ডেস্ক
আপডেটঃ জুন ৯, ২০২২ | ৪:০১ 56 ভিউ
Link Copied!

২০২২ কাতার বিশ্বকাপ সামনে রেখে গত ১২ মে দুবাই থেকে বিশ্বকাপ ট্রফির বিশ্ব পরিভ্রমণ শুরু হয়েছে। ৫৬টি দেশ ঘোরার পর বুধবার ৩৬ ঘণ্টার সফরে বাংলাদেশে এসেছে স্বপ্নের সোনালি ট্রফিটি। একনজরে দেখে নেওয়া যাক ফিফা বিশ্বকাপ ট্রফির ইতিহাস –

বিশ্বকাপ ফুটবলের পথচলা শুরু হয় ১৯৩০ সালে, উরুগুয়েতে। বর্তমান ট্রফিটি বিশ্বকাপজয়ী দলকে দেওয়া হয় ১৯৭৪ সালে জার্মানিতে অনুষ্ঠিত বিশ্বকাপ থেকে।

এর আগে যে কাপটি বিজয়ীদের দেওয়া হতো তা প্রথমে পরিচিত ছিল ‘ফিফা ওয়ার্ল্ড কাপ ট্রফি’ নামে। ১৯৪৬ সালে ফিফার সাবেক সভাপতি স্যার জুলে রিমের নামে ট্রফির নতুন নাম করা হয় ‘জুলে রিমে ট্রফি’।

বিজ্ঞাপন

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ট্রফিটি ছিল ১৯৩৮ সালের বিশ্বকাপজয়ী ইতালি দলের কাছে। নাৎসি বাহিনীর হাত থেকে ট্রফিটি রক্ষা করার জন্য ফিফার সহসভাপতি ইতালির অত্তেরিনো বারোসি সন্তর্পণে এটিকে একটি ব্যাংক থেকে তুলে রোমে নিয়ে যান এবং একটি জুতার বাক্সের ভেতরে ভরে তার নিজের বিছানার নিচে লুকিয়ে রাখেন।

ইংল্যান্ডে অনুষ্ঠিত ১৯৬৬ বিশ্বকাপের চার মাস আগে ওয়েস্টমিনিস্টার সেন্ট্রাল হলে আয়োজিত একটি উন্মুক্ত প্রদর্শনী থেকে ট্রফিটি চুরি হয়ে যায়। মাত্র সাতদিন পর খবরের কাগজে মোড়ানো অবস্থায় এটি পিকেলস নামের একটি কুকুর দক্ষিণ লন্ডনের আপার নরউড অঞ্চলের শহরতলির বাগান থেকে উদ্ধার করে।

ব্রাজিল ১৯৭০ সালে তৃতীয়বারের মতো বিশ্বকাপ জয়ের পর এটি তাদের স্থায়ীভাবে দিয়ে দেওয়া হয়। ট্রফিটি রিও ডি জেনিরোতে অবস্থিত ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের সদর দপ্তরে সাজিয়ে রাখা হয়। ১৯৮৩ সালে ট্রফিটি ফের চুরি হয়ে যায়। ট্রফিটি আর পাওয়া যায়নি। পরে ব্রাজিল জুলে রিমে ট্রফির একটি রেপ্লিকা তৈরি করেছে।

বিজ্ঞাপন

সূত্র: যুগান্তর

H/N

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
কচুয়ায় টার্মিনাল ছাড়াই বাস ও ট্রাকের টোল আদায় করছে পৌর কর্তৃপক্ষ খাদেরগাঁও ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ জন সহ ৪০ জনের মনোনয়নপত্র দাখিল কিশমিশ খাওয়ার ৫ স্বাস্থ্য উপকারিতা কিশমিশ খাওয়ার ৫ স্বাস্থ্য উপকারিতা চাঁদপুরে সারা ফাউন্ডেশনের পক্ষে থেকে বন্যার্তদের ত্রাণ সামগ্রী বিতরণ সিলেটসহ ৪ বিভাগের কোথাও কোথাও অতি ভারি বর্ষণের আভাস সাকিবের ‘আগ্রাসী ভাবনা’র সঙ্গে শতভাগ একমত মাশরাফি করোনায় দুই হাজারের বেশি শনাক্ত, মৃত্যু ৩ জনের দ্বিতীয় দিনে পদ্মা সেতুতে প্রায় দুই কোটি টাকার টোল আদায় ওভারপাস নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর মতলব উত্তরে দুই সন্তানের জননীর আত্মহত্যা হাজীগঞ্জে যানজট নিরসনে হকার পুনর্বাসন করা হবে সম্পত্তি লীজ এনে দেদারছে মাটি ও গাছ বিক্রি করছেন বড়কুলের গোপী সাহা তিন লাখ টাকার গাছ ৮০ হাজার টাকায় বিক্রি! সিলেটে ত্রাণ সহায়তা নিয়ে বন্যার্তদের পাশে চাঁদপুর জেলা ইসলামী আন্দোলন মেঘনা নদীতে নৌ-পুলিশ ও ডাকাতদলের গোলাগুলি: আহত ৪ আটক ১ পদ্মা সেতু দেখতে গিয়ে মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ হারালো কচুয়ার রিয়াদ মালদ্বীপে ঐতিহাসিক মূহুর্তে বঙ্গবন্ধু ফাউন্ডেশন’র আলোচনা সভা প্রধানমন্ত্রীকে হুমকি দেয়ার কথা আদালতে স্বীকার করলেন আব্দুল হাই শাহরাস্তিতে মানসিক প্রতিবন্ধী নারীকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার