• চাঁদপুর, বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১০:২৩ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English
ব্রেকিং নিউজ

স্তন ক্যান্সারে সতর্ক থাকতে হবে ৫ বিষয়ে

পপুলার বিডিনিউজ ডেস্ক / ১৬১ বার পঠিত
আপডেট : মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১

ক্যান্সার ভয় পান না এমন মানুষ পাওয়া দুরূহ। মরণঘাতী এই রোগে বহু মানুষ আক্রান্ত হচ্ছেন। বহু ধরনের ক্যান্সারের মধ্যে স্তন ক্যান্সারের জটিলতা একটু বেশি। তবে ঠিক সময়ে চিকিৎসা নিলে এবং নিয়ম মেনে চললে পরবর্তী সময় সুস্থ জীবনযাপন করা যায়।

১. চুল পড়ে যাওয়া 

ক্যান্সারের কারণে বিভিন্ন ওষুধ ও থেরাপি নেওয়ার ফলে চুল পড়ে যায়। চুল পড়তে শুরু করার এ সময়টায় ব্যথা হতে পারে। তাই চুল পড়ে যেতে শুরু হলে বা শুরু করার আগেই সব চুল কেটে ফেলার পরামর্শ দেন অভিজ্ঞরা।

২. ওজন বেড়ে যাওয়া

কেমোথেরাপির কারণে ওজন হ্রাস পায় বলে অনেকে মনে করেন এবং এটি হয়েও থাকে। তবে কিছু নারীদের এটির বিপরীত অভিজ্ঞতাও হয় এবং ওজন বৃদ্ধি পায়। তাই এ দুই ধরনের পরিস্থিতি মেনে নেওয়ার জন্যই শারীরিক এবং মানসিকভাবে প্রস্তুতি নেওয়া উচিত।

৩. পার্শ্ব প্রতিক্রিয়া

ক্যান্সার বিশেষজ্ঞরা সামগ্রিক ও পরিপূরক থেরাপির সুবিধাগুলোকে বেশি স্বীকৃতি দিয়ে থাকেন। এর মধ্যে রয়েছে ম্যাসেজ, আকুপাংচারসহ আরও বেশ কিছু থেরাপি। এগুলো আপনার ক্যান্সার পার্শ্বপ্রতিক্রিয়া কমাতে সহায়তা করতে পারে। তবে এ বিষয়ে ভালোভাবে জেনে নিতে হবে আপনার নিকটস্থ স্থানীয় ক্যান্সার সহায়তা কেন্দ্র বা সংস্থাগুলো থেকে।

৪. কেমো শুরুর আগে ফার্টিলিটির চিকিৎসা 
কেমো নিলে অনেক ক্ষেত্রে সন্তান জন্ম দেওয়ার ক্ষমতা হ্রাস পেতে পারে। তাই আপনার কেমো শুরু করার আগে এ বিষয়টি সম্পর্কে চিকিৎসকের কাছে ভালোভাবে পরিষ্কার হয়ে নিন।

৫. ক্যান্সারের পরের জীবন
ক্যান্সার থেকে মুক্ত হওয়ার পরে অনেকের মানসিকভাবে পরিস্থিতি কিছুটা কঠিন হতে পারে। অনেকটা অবাক লাগলেও এটি সত্য যে, এ সময়টা আরও কঠিন মনে হতে পারে যখন কেউ আপনাকে স্বাগত জানাতে, উদযাপন করতে বা উৎসাহ দিতে আসবে। তাই এ ধরনের বিষয়গুলো মানিয়ে নিতে নিজেকে মানসিকভাবে প্রস্তুত করতে পারেন।

সূত্র: যুগান্তর

E/N

আপনার মতামত লিখুন


এ জাতীয় আরো খবর..

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১