সাড়াশিয়া গ্রামে সোলার পাম্প সেচ প্রকল্পের দ্রুত বাস্তবায়ন চান কৃষকেরা

মনিরুজ্জামান বাবলু চাঁদপুর
আপডেটঃ জুন ২২, ২০২২ | ৯:৩৯ 27 ভিউ
মনিরুজ্জামান বাবলু চাঁদপুর
আপডেটঃ জুন ২২, ২০২২ | ৯:৩৯ 27 ভিউ
Link Copied!
সাড়াশিয়া গ্রামে সোলার পাম্প সেচ প্রকল্প -- পপুলার বিডিনিউজ

সোলার পাম্প সেচ প্রকল্প স্থাপনে খুশি সাড়াশিয়া গ্রামের কৃষকেরা। প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশ পল্লী বিদ্যুৎতায়ন বোর্ডের অধিনে সারাদেশের ২১ জেলায় ৩২টি পল্লী বিদ্যুৎ সমিতির মাধ্যমে দু’ হাজারটি সৌর বিদ্যুৎ চালিত অগভীর সেচ প্রকল্প স্থাপন করা হচ্ছে। এর মধ্যে চাঁদপুর পল্লী বিদ্যুৎ -১ এর মাধ্যমে ২৫টি স্থাপন করা হচ্ছে আর চাঁদপুর পল্লী বিদ্যুৎ – ২ এর মাধ্যমে ২৫টি টার্গেট দেয়া হয়েছে। এই জুন মাসেই ১৫৪টি সোলার পাম্প সেচ প্রকল্প স্থাপনের কাজ শেষ হবে। এ বছরের মধ্যে দু’ হাজারটি সৌর বিদ্যুৎ চালিত অগভীর সেচ প্রকল্প স্থাপন কাজ শেষ করতে হবে।  তবে চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার ১১নং হাটিলা পশ্চিম ইউনিয়নের সাড়াশিয়া গ্রামে সরকারের কৃষিবান্ধব এই প্রকল্পকে বাঁধা প্রয়োগ করছেন এরা কারা? 

কৃষি নিরভর গ্রাম সাড়াশিয়া। সোলার পাম্পের মাধ্যমে কৃষি কাজের পাশাপাশি অসময় যে সমস্ত কারণে কৃষি কাজ করতে দেরি হয় সেটা থেকে রক্ষা পাবে কৃষকেরা। একই সাথে শুস্ক মৌসুমেও পানি পাওয়া যাবে। শুধু পানি সরবরাহ নয়, এই সোলার পাম্পের বিদ্যুৎ দিয়ে লোড শেডিং মোকাবেলাসহ গ্রামের সংকাটাপন্ন সময় বিদ্যুতায়ন করা যাবে।  পেশি শক্তি ও চাঁদাবাজদের কারণে সোলার পাম্প সেচ প্রকল্পটি মুখ থুবড়ে পড়ে আছে বলে  অভিযোগ  ঠিকাদারী প্রতিষ্ঠান বেঙ্গল সোলারের সহকারী প্রকৌশলী মো. তানভীর আহমেদের।

সরজমিনে গেলে জানা যায়,  সরকারি অর্থায়নে স্থাপিত সোলার পাম্প সেচ প্রকল্পটির ৯০ ভাগ কাজ শেষ। এলাকার কয়েকজন পেশি শক্তির কারনে সোলার পাম্প সেচ প্রকল্পটি মুখ থুবড়ে পড়ে রয়েছে । এতে করে এলাকার কৃষকদের ব্যাপক ক্ষতির সম্ভাবনা। ইতিমধ্যে ১০ এইচপি মোটর এবং বিদ্যুৎ উৎপাদক সাড়ে ৭ কিলো ওয়ার্ড বসানো হয়েছে। সৌর বিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ প্রকল্পের সোলার পাম্পের পাইপগুলো বসাতে বাঁধাগ্রস্ত হওয়া ও পেশি শক্তিদের চাঁদা চাওয়ার কারণে পাইপগুলো যত্রতত্র পড়ে আছে।

বিজ্ঞাপন

স্থানীয় কৃষকেরা চান সরকারের এই প্রকল্পটির কাজ দ্রুত শেষ করা হোক।

সোলার পাম্পের মাধ্যমে কৃষি সম্প্রসারণ বিভাগের হাতকে শাক্তশালী করার জন্য এই প্রকল্প। কাজটি বাস্তবায়নে সাড়াশিয়া গ্রামের কৃষকদের সুবিধার কথা তুলে ধরেন উদ্যোক্তা  প্রকৌশলী শফিকুর রহমান ভুঁইয়া । 

চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ২৫টি সোলার সেচ পাম্প কার্যক্রম চলমান আছে। তবে সাড়াশিয়া গ্রামের প্রকল্পের কাজে বাঁধার সৃষ্টি হচ্ছে, যা সমাধানের চেষ্টা চলছে বলে জানান চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এজিএম. প্রকাশ কুমার সাহা।

বিজ্ঞাপন

সরকারের এই কার্যক্রম বাঁধা গ্রস্থের কারনে প্রকল্পের পাইপ মাটির নিচ দিয়ে স্থাপন করা সম্ভব হচ্ছে না । অথচ এই সোলার পাম্প সেচ প্রকল্পের মাধ্যমে উৎপাদিত অতিরিক্ত বিদ্যুৎ ইনভাটারের মাধ্যমে জাতীয় গ্রীডে সরবরাহ করা যাবে বলে জানান চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর শীর্ষ কর্মকর্তা জি এম  মো. ওমর আলী।

ট্যাগ:

শীর্ষ সংবাদ:
কচুয়ায় টার্মিনাল ছাড়াই বাস ও ট্রাকের টোল আদায় করছে পৌর কর্তৃপক্ষ খাদেরগাঁও ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৩ জন সহ ৪০ জনের মনোনয়নপত্র দাখিল কিশমিশ খাওয়ার ৫ স্বাস্থ্য উপকারিতা কিশমিশ খাওয়ার ৫ স্বাস্থ্য উপকারিতা চাঁদপুরে সারা ফাউন্ডেশনের পক্ষে থেকে বন্যার্তদের ত্রাণ সামগ্রী বিতরণ সিলেটসহ ৪ বিভাগের কোথাও কোথাও অতি ভারি বর্ষণের আভাস সাকিবের ‘আগ্রাসী ভাবনা’র সঙ্গে শতভাগ একমত মাশরাফি করোনায় দুই হাজারের বেশি শনাক্ত, মৃত্যু ৩ জনের দ্বিতীয় দিনে পদ্মা সেতুতে প্রায় দুই কোটি টাকার টোল আদায় ওভারপাস নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর মতলব উত্তরে দুই সন্তানের জননীর আত্মহত্যা হাজীগঞ্জে যানজট নিরসনে হকার পুনর্বাসন করা হবে সম্পত্তি লীজ এনে দেদারছে মাটি ও গাছ বিক্রি করছেন বড়কুলের গোপী সাহা তিন লাখ টাকার গাছ ৮০ হাজার টাকায় বিক্রি! সিলেটে ত্রাণ সহায়তা নিয়ে বন্যার্তদের পাশে চাঁদপুর জেলা ইসলামী আন্দোলন মেঘনা নদীতে নৌ-পুলিশ ও ডাকাতদলের গোলাগুলি: আহত ৪ আটক ১ পদ্মা সেতু দেখতে গিয়ে মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ হারালো কচুয়ার রিয়াদ মালদ্বীপে ঐতিহাসিক মূহুর্তে বঙ্গবন্ধু ফাউন্ডেশন’র আলোচনা সভা প্রধানমন্ত্রীকে হুমকি দেয়ার কথা আদালতে স্বীকার করলেন আব্দুল হাই শাহরাস্তিতে মানসিক প্রতিবন্ধী নারীকে ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার