• চাঁদপুর, বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১০:০৩ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English
ব্রেকিং নিউজ

সওগাত সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দীনের জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা

পপুলার বিডিনিউজ রিপোর্ট / ১৮৭ বার পঠিত
আপডেট : শনিবার, ২০ নভেম্বর, ২০২১

সাহিত্য মঞ্চের আয়োজনে উপমহাদেশের বরেণ্য সাহিত্যিক, সাংবাদিক এবং সওগাত সম্পাদক মোহাম্মদ নাসিরউদ্দীনের জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ২০ নভেম্বর শনিবার বিকেলে চাঁদপুর সাহিত্য একাডেমি মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় কথায় ও আলোচনায় মোহাম্মদ নাসিরউদ্দীনকে স্মরণ করেন চাঁদপুরের কবি, লেখক ও সাহিত্যকর্মীরা।

সাহিত্য মঞ্চের সভাপতি কবি ও অনুবাদক মাইনুল ইসলাম মানিকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কবি ও গল্পকার আশিক বিন রহিমের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী।

মোহাম্মদ নাসিরউদ্দীনের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন প্রাবন্ধিক ও ছড়াকার ডা. পীযূষ কান্তি বড়ুয়া, চাঁদপুর সাহিত্য পরিষদের সভাপতি তছলিম হোসেন হাওলাদার, সহ-সভাপতি কবি ইকবাল পারভেজ, কবি ও গবেষক মুহাম্মদ ফরিদ হাসান, কবি ও গল্পকার শাহমুব জুয়েল।

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন, সাহিত্য মঞ্চের সাংগঠনিক সম্পাদক কবি নিঝুম খান, অনুষ্ঠান আয়োজন কমিটির আহ্বায়ক অনুবাদক সাদ আল-আমিন।

মোহাম্মদ নাসিরউদ্দীনের স্মরণে কবিতা আবৃত্তি করেন বিথী নন্দী ও ফারজানা মুন্নী। এসময় উপস্থিত ছিলেন প্রবীণ ছড়াকার খান-ই আজম, সাহিত্য মঞ্চের ফাথেয়া নূর, নার্গিস তন্বী, ফারজানা মীম, ফাতেমা আক্তার, মারিয়া ফারজানা, আলআমিন ছৈয়াল, রাফসান আহমেদ প্রমুখ।

আলোচকরা বলেন, মোহাম্মদ নাসিরউদ্দীন তার বর্ণাঢ্য সাহিত্যকর্ম জীবনে বাংলা সাহিত্যকে অনেক কিছু দিয়েছেন। তিনি সওগাত পত্রিকা প্রকাশের মাধ্যমে তৎকালীন সময়ে শিল্পসাহিত্যকে পৃষ্ঠপোষকতা করেছেন। শুধু তাই নয়, তিনি বেগম পত্রিকা প্রকাশ করে বাঙালী নারী জাগরণের অগ্রগণ্য ভূমিকা রেখেছেন। চাঁদপুরের কৃতি সন্তান মোহাম্মদ নাসিরউদ্দীন আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাহিত্যকর্মে অনেক বড় ভূমিকা রেখেছেন।

আলোচকরা আরো বলেন, মোহাম্মদ নাসিরউদ্দীনকে নিয়ে দুই বাংলায় খুব বেশি কাজ করা হয়নি। আজ মোহাম্মদ নাসিরউদ্দীনের জন্মভূমি চাঁদপুরের তরুণ সাহিত্যকর্মীরা তাঁকে স্মরণ করছে। চাঁদপুরে প্রতিশ্রুতিশীল শিল্প-সাহিত্যের সংগঠন সাহিত্য মঞ্চ মোহাম্মদ নাসিরউদ্দীনকে নিয়ে যে উদ্যোগ গ্রহণ করেছে আমরা তাদের আন্তরিকভাবে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাই।

সবশেষে সাহিত্য মঞ্চ প্রবর্তিত ‘মোহাম্মদ নাসিরউদ্দীন সাহিত্য পুরস্কার-২০২১’ ঘোষণা করা হয়। সাহিত্যের বিভিন্ন শাখায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এ বছর পাঁচটি ক্যাটাগরিতে ছয়জন বরেণ্য সাহিত্যিক ও সংগঠককে এ পুরস্কার প্রদান করা হবে।

পুরস্কারপ্রাপ্ত বরেণ্য সাহিত্যিক ও সংগঠকগণ হলেন : মাসুদুজ্জামান (প্রবন্ধ ও গবেষণায়), প্রশান্ত মৃধা (কথাসাহিত্যে), জাহিদ হায়দার ও শেখ ফিরোজ আহমদ (কবিতায়), ফারুক হোসেন (শিশুসাহিত্যে) ও ইলিয়াস ফারুকী (সংগঠক)।

সাহিত্য মঞ্চের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী ও চতুর্থ বর্ষে পদার্পণ উপলক্ষে ডিসেম্বর মাসে অনুষ্ঠিতব্য চাঁদপুর সাহিত্য সম্মেলন ২০২১-এর সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কারটি তুলে দেয়া হবে।

আপনার মতামত লিখুন


এ জাতীয় আরো খবর..

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১