• চাঁদপুর, সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৭:১১ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English
ব্রেকিং নিউজ
পুলিশকে মানবিকতা, ধৈর্য, বুদ্ধিমত্তার ও সর্বদা সতর্কতার সহিত কাজ করার আহবান : অতিরিক্ত ডিআইজি কচুয়ায় আরো ২টি ড্রেজার উচ্ছেদ করলেন প্রশাসন হাজীগঞ্জে নবাগত ভূমি কর্মকর্তা মানিকের যোগদান প্রত্যাশা ব্লাড ব্যাংকের প্রতিষ্ঠা বার্ষিকীতে সম্মাননা ও পুরষ্কার বিতরণ কচুয়ায় আল বারাকাহ ইসলামী বীমা’র মরনোত্তর চেক হস্তান্তর চাঁদপুরে আধুনিক রেল স্টেশন প্লাটফর্মের নির্মাণে অনিয়মের অভিযোগ খলাগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয়ের উদ্বোধন করেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ‘স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায় ৯৯ % মানুষ’ কুমিল্লায় বাসের ধাক্কায় স্বামী-স্ত্রীর মৃত্যু, আহত ১৫ পদ্মাপাড়ে নৌকাবাইচ দেখতে হাজারও মানুষের ঢল

গণতন্ত্রের হুমকি ফেসবুক’ নোবেলজয়ী সাংবাদিক

পপুলার বিডিনিউজ ডেস্ক / ১২৯ বার পঠিত
আপডেট : সোমবার, ১১ অক্টোবর, ২০২১

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিরুদ্ধে সম্প্রতি বিভাজন সৃষ্টি, শিশুদের ক্ষতি করা, নিরাপত্তার চেয়ে লাভের দিকে বেশি নজর দেওয়া ও গুজব ছড়ানোসহ নানা অভিযোগ উঠেছে।

এবার ফেসবুককে গণতন্ত্রের জন্য হুমকিস্বরূপ বলে অভিযোগ করেছেন নোবেলজয়ী সাংবাদিক মারিয়া রেসা। এছাড়া ফেসবুকের বিরুদ্ধে ভুয়া খবর ও গুজবকে প্রাধান্য দেওয়ারও অভিযোগ তুলেছেন তিনি। ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, বাক স্বাধীনতা রক্ষার জন্য লড়াই করে দিমিত্রি মুরাতভের সঙ্গে এ বছর যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার জিতেছেন সাংবাদিক মারিয়া রেসা। পুরস্কার ঘোষণার পর শনিবার একটি সংবাদ সম্মেলনে অংশ নিয়ে ফেসবুকের বিরুদ্ধে এসব অভিযোগ করেন তিনি।

সংবাদ সম্মেলনে রেসা বলেন, ফেসবুক গণতন্ত্রের জন্য হুমকিস্বরূপ। বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যটি ঘৃণা, ভুয়া তথ্য ও গুজব ছড়ানো রুখতে পুরোপুরি ব্যর্থ হয়েছে। ফেসবুক তথ্য নিয়ে একেবারেই নিরপেক্ষ নয় বলে অনেকবার প্রমাণ পাওয়া গেছে। নিরপেক্ষতার চেয়ে ঘৃণা, ক্ষোভ এবং মিথ্যা তথ্য ছড়ানোর উপরই বেশি গুরুত্ব দেয় জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

ফেসবুকের সিভিক মিসইনফরমেশন টিমের সাবেক প্রোডাক্ট ম্যানেজার ফ্রান্সেস হিউগেনও সম্প্রতি ফেসবুক নিয়ে বিভিন্ন চাঞ্চল্যকর তথ্য ফাঁস করেছেন। সেখানে তিনি জানিয়েছেন, ফেসবুক মানুষের চেয়ে মুনাফার দিকে বেশি গুরুত্ব দেয়।
ফেসবুকের এহেন কর্মকাণ্ডে জনপ্রিয় ম্যাগাজিন টাইম তাদের সর্বশেষ প্রচ্ছদেও ফেসবুকের এই বিষয়টি সামনে এনেছেন। ওই প্রচ্ছদে দেখা গেছে জাকারবার্গের মুখের ওপর একটি ‘ডিলিট ফেসবুক’ লেখা আইকন। আইকনের নিচে রয়েছে দুটি অপশন- ‘ক্যান্সেল’ আর ‘ডিলিট’।

অবশ্য মারিয়া রেসার এসব অভিযোগ নাচক করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

সূত্র: যুগান্তর
E/N

আপনার মতামত লিখুন


এ জাতীয় আরো খবর..

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১