• চাঁদপুর, মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৮:৩০ পূর্বাহ্ন
  • বাংলা বাংলা English English

কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

পপুলার বিডিনিউজ ডেস্ক / ৬৮ বার পঠিত
আপডেট : সোমবার, ৩ জানুয়ারি, ২০২২

বিশিষ্ট কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের প্রথম মৃত্যুবার্ষিকী আজ ৩ জানুয়ারি। স্বাধীনতা পুরস্কার, একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত রাবেয়া খাতুন ২০২১ সালের এই দিনে পরলোকগমন করেন।

উপন্যাস, ছোটগল্প, ভ্রমণকাহিনি, কিশোর উপন্যাস, স্মৃতিকথা, চলচ্চিত্র ও নাট্যজগতে বিচরণ ছিল রাবেয়া খাতুনের। কথাসাহিত্যিক হিসাবে সমধিক পরিচিত হলেও একসময় শিক্ষকতা করেছেন, যুক্ত ছিলেন দীর্ঘদিন সাংবাদিকতার সঙ্গে। তিনি উপন্যাস লিখেছেন পঞ্চাশটিরও বেশি, এ পর্যন্ত চার খণ্ডে সংকলিত ছোটগল্প সংখ্যায় চারশরও বেশি।

ছোটগল্প দিয়ে শুরু হলেও লেখক পরিচয়ে প্রথমত তিনি ঔপন্যাসিক। প্রথম উপন্যাস মধুমতী (১৯৬৩) প্রকাশের সঙ্গে সঙ্গেই শক্তিমান কথাসাহিত্যিক হিসাবে পরিচিতি পান তিনি।

রাবেয়া খাতুনের স্বামী প্রয়াত এটিএম ফজলুল হক ছিলেন দেশের চলচ্চিত্রবিষয়ক প্রথম পত্রিকা ‘সিনেমা’র সম্পাদক ও বাংলাদেশের প্রথম শিশুতোষ চলচ্চিত্র ‘প্রেসিডেন্ট’-এর পরিচালক। জ্যেষ্ঠ ছেলে ফরিদুর রেজা সাগর খ্যাতিমান শিশুসাহিত্যিক ও মিডিয়া ব্যক্তিত্ব, কনিষ্ঠ ছেলে ফরহাদুর রেজা প্রবল স্থপতি, বড় মেয়ে কেকা ফেরদৌসী খ্যাতিমান রন্ধনবিদ, ছোট মেয়ে ফারহানা কাকলী একজন সুগৃহিণী।

রাবেয়া খাতুনের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে চ্যানেল আইয়ে স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

সূত্র: যুগান্তর
E/N

আপনার মতামত লিখুন


এ জাতীয় আরো খবর..

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১