• চাঁদপুর, বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৮:৩৯ অপরাহ্ন
  • বাংলা বাংলা English English
ব্রেকিং নিউজ

আকাশে রক্তিম চাঁদ

/ ১৭৯ বার পঠিত
আপডেট : শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১
ছবিটি ঢাকার আকাশ থেকে সন্ধ্যা ৫টা ৪৩ মিনিটে তোলা।

চলতি বছরের শেষ চন্দ্রগ্রহণ হয়ে গেল শুক্রবার (১৯ নভেম্বর)। এটি ৫৮০ বছরে দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ। এর আগে ১৪৪০ সালের ১৮ ফেব্রুয়ারি এত দীর্ঘ আংশিক চন্দ্রগ্রহণ হয়েছিল।
প্রায় সাড়ে তিন ঘণ্টার চন্দ্রগ্রহণের শেষভাগে বাংলাদেশ থেকেও দেখা গেল রক্তিম চন্দ্রগ্রহণ বা লুনার একলিপ্স। চাঁদ এবং সূর্যের মাঝামাঝি পৃথিবী এলে পৃথিবীর ছায়া পড়ে চন্দ্রপৃষ্ঠে। সে ছায়ায় চাঁদের পুরোটা ঢাকা পড়লে বলা হয় পূর্ণ চন্দ্রগ্রহণ, আর অংশবিশেষের ক্ষেত্রে সেটি আংশিক চন্দ্রগ্রহণ।
মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্য অনুযায়ী, শুক্রবারের চন্দ্রগ্রহণে চাঁদের ৯৭ শতাংশ সূর্যের আলো থেকে বঞ্চিত হয়। আংশিক এই গ্রহণের সময় চাঁদ লালচে রং ধারণ করে।
আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর তথ্যানুসারে এই চন্দ্রগ্রহণ সবচেয়ে ভালো দেখা গিয়েছে উত্তর আমেরিকার দেশগুলো থেকে। অস্ট্রেলিয়া, পূর্ব এশিয়া, উত্তর ইউরোপ এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেও তা দৃশ্যমান হয়েছে।
মূল চন্দ্রগ্রহণ শুরু হয় বাংলাদেশ সময় বেলা ১টা ১৯ মিনিটে। স্থায়ী হয় প্রায় সাড়ে ৩ ঘণ্টা। এরপর পিনামব্রাল চন্দ্রগ্রহণের সময় তা বাংলাদেশ থেকে দেখা যায়। গ্রহণের এ পর্যায়ে পৃথিবীর প্রচ্ছায়ায় না থেকে উপচ্ছায়ায় থাকে চাঁদ। মূল গ্রহণের মতো অতটা চমকপ্রদ না হলেও এমন রক্তিম চাঁদের দেখা পাওয়া ভার।
এর আগে গতকাল বৃহস্পতিবার (১৮ নভেম্বর) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আকাশ যদি পরিষ্কার থাকে তবে আংশিক গ্রহণের শেষ দিকে দেখা যাবে বাংলাদেশ থেকে। ঢাকায় বিকেল ৫টা ১৩ মিনিট, ময়মনসিংহে ৫টা ১১ মিনিট, চট্টগ্রামে ৫টা ১০ মিনিট, সিলেটে ৫টা ৫ মিনিট, খুলনায় ৫টা ১৮ মিনিট, বরিশালে ৫টা ১৫ মিনিট, রাজশাহীতে ৫টা ১৯ মিনিট এবং রংপুরে ৫টা ১৪ মিনিট থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে।
আপনার মতামত লিখুন


এ জাতীয় আরো খবর..

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১